Friday, August 8, 2008

Keu Kotha Rakheni :: Shunil Gangapaddhay

-----------------------------------------------------------------------------------------------------------------
little note ::

well, after all, learning to be able to type in my own language was not
that difficult at all :P
i can't believe, in all these years of me playing with
computers, this actually is the first thing ever i typed in bengali.
so, guess what, like everything else that was/is good 'n bad in me ...
this one is for you too ...


if fonts look broken, try FireFox 3.0. it seems unicode bengali fonts
are quite broken both
with ie6 and opera. Or if you don't have Firefox, click here.
-----------------------------------------------------------------------------------------------------------------


কেউ কথা রাখেনি,তেত্রিঁশ বছর কাটলো, কেউ কথা রাখেনি
ছেলেবেলায় এক বোষ্টুমি তার আগোমনী গান হঠাৎ থামিয়ে বলেছিল
শুক্লা দ্বাদশীর দিন অন্তরা টুকু শুনিয়ে যাবে ।

তারপর কত চন্দ্রভুক অমাবশ্যা এসে চলে গেল কিন্তু সেই বোষ্টুমি
আর এলো না
পঁচিশ বছর প্রতীক্ষায় আছি ।


মামা বাড়ির মাঝি নাদের আলি বলেছিলো, বড় হও দাদা ঠাকুর
তোমাকে আমি তিনপ্রহরের বিল দেখাতে নিয়ে যাব
সেখানে পদ্মফুলের মাথায় সাপ আর ভ্রমর
খেলা করে !

নাদের আলি, আমি আর কতো বড় হব ? আমার মাথা এই ঘরের ছাদ
ফুঁড়ে আকাশ স্পর্শ করলে তারপর তুমি আমায়
তিন প্রহরের বিল দেখাবে ?


একটাও রয়্যাল গুলি কিনতে পারিনি কখনো
লাঠি-লজেন্স দেখিয়ে, দেখিয়ে চুষেছে লস্করবাড়ির ছেলেরা
ভিখারীর মত চৌধুরিদের গেটে দাঁড়িয়ে দেখেছি
ভেতরের রাস উৎসব
অবিরল রঙের ধারার মধ্যে সুবর্ণ কঙ্কণ পরা ফর্সা রমনীরা
কত রকম আমোদে হেসেছে
আমার দিকে তারা ফিরেও চায়নি ।

বাবা আমার কাঁধ ছুঁয়ে বলেছিলেন, দেখিস, একদিন আমরাও

বাবা এখন অন্ধ, আমাদের দেখা হয়নি কিছুই
সেই রয়্যাল গুলি, সেই লাঠি-লজেন্স, সেই রাস-উৎসব
আমাকে কেউ ফিরিয়ে দেবে না !


বুকের মধ্যে সুগন্ধি রুমাল রেখে বরুনা বলেছিল
যেদিন আমায় সত্যিকার ভালোবাসবে
সেদিন আমার বুকেও এরকম গন্ধ হবে !

ভালবাসার জন্যে আমি হাতের মুঠোয় প্রাণ নিয়েছি
দুরন্ত ষাঁড়ের চোখে বেঁধেছি লাল কাপড়
বিশ্ব সংসার তন্ন তন্ন খুঁজে এনেছি ১০৮টা নীলপদ্ম
তবু কথা রাখেনি বরুনা, এখন তার বুকে শুধুই মাংসের গন্ধ
এখনো সে যে কোনো নারী !

কেউ কথা রাখেনি, তেত্রিঁশ বছর কাটলো, কেউ কথা রাখনি ।।

-- সুনীল গঙ্গোপাধ্যায়

0 comments:

Post a Comment